আজ রবিবার ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ সকাল ১১:৫৪

add

আগৈলঝাড়ায় দুঃস্থ মানবতার হাসপাতালে অস্ত্রপাচারে প্রসূতির মৃত্যুর অভিযোগে হাসপাতাল বন্ধ করেছে ভ্রাম্যমান আদালত

প্রবাসীর কথা ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০১৯

এসএম ওমর আলী সানি, আগৈলঝাড়া (বরিশার) প্রতিনিধি : বরিশালের আগৈলঝাড়ায় অপচিকিৎসা, প্রসুতির মৃত্যুসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে দুঃস্থ মানবতার হাসপাতালের সকল কার্যক্রম বন্ধ করে দিয়েছে ভ্রাম্যমান আদালত।

আগৈলঝাড়া উপজেলা সদরে বেসরকারি দুঃস্থ মানবতার হাসপাতালে এক প্রসুতির অস্ত্রপাচারে কন্যা সন্তান জন্ম দিয়েই টেবিলে মৃত্যুর কোলে ঢলে পরলেন। অগ্যান ও ভুল অস্ত্রপাচারের কারনে গৃহবধুর মৃত্যুর হয়েছে বলে ধারনা। হাসপাতাল কতৃপক্ষের ভয়ে মুখ খুলতে সাহস পাচ্ছেনা রোগীর স্বজনেরা। পুলিশ প্রশাসনকে না জানিয়ে রোগীর স্বজনরা প্রসুতির গৃহবধুর লাশ দাহ করে ফেলেছে। গতকাল বুধবার উপজেলা নির্বাহী অফিার (ইউএনও)বিপুল চন্দ্র দাস হাসপাতালে গিয়ে হাসপাতালে সমস্থ কার্য্যক্রম বন্দরাখার ও হাসপাতালের থাকা রোগীদের অন্যত্র সরিয়ে নেবার নির্দেশ দেন।।

গতকাল বুধবার (৬ ফেব্রুয়ারি) বারোটার দিকে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস পুলিশ ফোর্সসহ নিয়ে উপজেলা সদরের ফুল­শ্রী গ্রামের বাইপাস সড়কে অবস্থিত দুঃস্থ মানবতার প্রাইভেট হাসাপতালে অভিযান পরিচালনা করেন।

অভিযানের সময় ১০ বেডের ওই হাসপাতালে তিন জন এমবিবিএস চিকিৎসক, ৬ জন প্রশিক্ষিত নার্স, ল্যাবরেটরী টেকনিশিয়ানসহ প্রয়োজনীয় জনবল কাঠোমো, পরিবেশ অধিদপ্তর ও ফায়ার সার্ভিসের সনদপত্র না থাকায় আনারি চিকিৎসকের “এনেস্থাপিকফেইলর” এর কারণে প্রসুতি মৃত্যুর অভিযোগে হাসপাতালের সমস্ত কার্যক্রম বন্ধ ঘোষণা করেন ম্যাজিষ্ট্রেট। এসময় আদালত সেখানে ভর্তি রোগীদের উপজেলা সরকারী হাসপাতালে স্থানান্তরেরও নির্দেশ দেন। অভিযানের সময় ওই হাসপাতালটিতে কোন চিকিৎসক, নার্স ও ল্যাবরেটরী টেকনোলজিষ্টের উপস্থিতি পায়নি ভ্রাম্যমান আদালত।

তাছাড়া ৩১ জানুয়ারি অন্তসত্তার ভর্তি রেজিষ্ট্রারে কোন চিকিৎসকেরও নাম দেখতে পায়নি আদালত। এ্যানেসথেসিয়া ডাক্তার ডা. আবদুল­াহ আল মামুন ফোনে আদালতকে এ্যানেসথেসিয়রা কোন সনদপত্র তার নেই জানিয়ে সত্যতা স্বীকার করেছেন।

আদালতের ম্যাজিষ্ট্রেট বিপুল চন্দ্র দাস বলেন, হাসপাতাল পরিচালক, স্বাস্থ্য বিভাগের সাবেক উপ-পরিচালক ডা. হিরন্ময় হালদারের অনুরোধে বুধবার বিকেল চারটার মধ্যে হাসপাতাল পরিচালনার জন্য প্রয়োজনীয় সকল কাগজপত্র উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তার কাছে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। কাগজপত্র পেলে পরবর্তি সিদ্ধান্ত নেয়ার কথাও জানান তিনি।

প্রসংগত, ৩০ জানুয়ারি স্বাভাবিক প্রসবের জন্য বাহাদুরপুর গ্রামের লিটন অধিকারীর স্ত্রী অন্তসত্তা পলিকে আগৈলঝাড়া দুঃস্থ মানবতার হাসপাতালে ভর্তি করে ওই রাতেই সিজারিয়ান অস্ত্রপাচার করেন গৌরনদী হাসপাতালের জুনিয়র কনস্যালটেন্ট (গাইনী) ডা. বিপুল বিশ্বাস। এ্যানেসথেসিয়া ডাক্তার ছিলেন ডেপুটেশনে আগৈলঝাড়ায় কর্মরত ডা. আবদুল­াহ আল মামুন। সন্ধ্যা ৭.১০ মিনিটে সিজারিয়ান অস্ত্রপাচারের সময় কন্যা সন্তান জন্ম দিয়ে মারা যায় পলি। এর পর মৃত পলিকে এ্যাম্বুলেন্স যোগে বরিশাল শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায় দুঃস্থ মানবতার হাসপাতালের কর্তৃপক্ষ।

ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনার সময় ম্যাজিষ্টেটের সাথে ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মো. মনিরুল ইসলাম, স্যানিটারী ইন্সপেক্টর শুকলাল সিকদার, এসআই আব্বাসসহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

একই দিন একই আদালত উপজেলা সদরের ডিজিটাল ডায়াগনিষ্ট সেন্টারে অভিযান চালিয়ে মেডিকেল প্রাকটিস এবং বেসরকারী ক্লিনিক ও ল্যাবরেটরী (নিয়ন্ত্রণ) অধ্যাদেশ ১৯৮২(৪) ধারায় ২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানের টের পেয়ে উপজেলা সদরের জনসেবা ডায়গনিষ্টিক সেন্টার বন্ধ করে মালিক সোহেল মিয়া পালিয়ে যায়।

Print Friendly, PDF & Email
বাংলাদেশে যাত্রা করলো সংবাদ সংস্থা ‘A24’
আগামী ২৪ ফেব্রুয়ারি মালয়েশিয়ায় বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি গঠন
সর্বকনিষ্ঠ প্রার্থী মালয়েশিয়া প্রবাসী ছাত্র নেতা মোঃ রবিউল ইসলামের মনোনয়ন পত্র দাখিল
মালয়েশিয়া প্রবাসীদের দুঃখ গাথা জীবন
বি এস ইউ এম-এর বার্ষিক কর্মপরিকল্পনা ও বৈশাখী উৎসব
ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রলীগের অবস্থান
মালয়েশিয়ায় হঠাৎ পুলিশের ফাঁদ : ৩২০ প্রবাসী আটক
মালয়েশিয়া প্রফেসর ড. বদরুল হুদা খানকে সংবর্ধনা
সুখ পেতে বহুতল বাড়ি লাগে না
আউট সোর্সিংয়ের নামে ডিজিটাল প্রতারণা, ২০০ কোটির মালিক পলাশ
মালয়েশিয়ার কেএলসিসিতে ঘুরতে এসে ৯২ বাংলাদেশী গ্রেফতার!
মালয়েশিয়াতে শরীয়তপুর প্রবাসীদের নৌকায় ভোট চেয়ে প্রচারনা
বঙ্গবন্ধু ফাউন্ডেশন মালয়েশিয়া শাখার উদ্যেগে নির্বাচন প্রস্ততি সভা অনুষ্ঠিত
বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব মালয়েশিয়ার পূর্ণাঙ্গ কমিটি
মালয়েশিয়ার নতুন সুলতান কে এই টেঙ্কু আবদুল্লাহ
বিয়ে-বিচ্ছেদের খবরে ক্ষুব্ধ নুসরাত জাহান
জাতীয় সংসদ সংরক্ষিত নারী আসনে আ’লীগের মনোনীত প্রার্থী আগৈলঝাড়ার মিরা
মালয়েশিয়ায় আরাফাত রহমান কোকোর ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত
বাংলাদেশি শ্রমিক নির্যাতন : ডব্লিউআরপির বিরুদ্ধে মামলা করবে মালয় সরকার
শেখ হাসিনাকে ৫ দেশের রাষ্ট্র-সরকার প্রধানের অভিনন্দন

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রয়োজনীয় নাম্বার