আজ রবিবার ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ দুপুর ১:১৬

add

আগৈলঝাড়া ৫০ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৩ জন ডাক্তারের পদ শূণ্য

প্রবাসীর কথা ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০১৯

এসএম ওমর আলী সানি, আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি : সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য বিভাগের প্রত্যেক কর্মকর্তা কর্মচারিকে যথাসময়ে কর্মস্থলে উপস্থি থাকার নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী নির্দেশর পরও আগৈলঝাড়া উপজেলা ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল অফিসার আবুবক্কর সিদ্দিক ৮ (আট) বসর ও মেডিকেল অফিসার সোমা হালদার ৩ (তিন) বসর কর্মস্থলে অনুপস্থিত রয়েছে। সকাল নয়টার মধ্যে ডাক্তারসহ কর্মকর্তা কর্মচারীদের হাজিরা দেয়ার কথা থাকলেও সকাল দশটার পূর্বে হাসপাতালে উপস্থিত হয় না। স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন দের শ থেকে দুই শ চিকিৎসসেবা নিতে আসে। কিন্তু চিকিৎসক সংকটে প্রয়োজনীয় সেবা না পেয়ে অনেকরোগীই ফিরে যেতে বাধ্য হয়।

আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার এ.কে.এম মনিরুল ইসলাম জনান, আগৈলঝাড়া উপজেলা ৫০ শয্যা স্বাস্থ্য কমপে¬ক্সে মঞ্জুরীকৃত ২১ জন ডাক্তার (মেডিকেল অফিসার) এবং উপজেলার ৫টি ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে ৫ জন ডাক্তরার থাকার কথা কিন্তু সেই পাঁচটি পদও শূণ্য রয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সে কাগজপত্রে ৫ (পাঁচ) জন ডাক্তার থাকলেও তার মধ্যে ডাক্তার আবু বক্কর সিদ্দিক ৮ বছর ও ডাক্তার সোমা হালদার ৩ বছর যাবৎ স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। উপজেলায় মোট ২৩ জন ডাক্তরে পদ শূণ্য রয়েছে।

বর্তমানে স্বাস্থ্য কমপে¬ক্সে ৩ জন ডাক্তারের মধ্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার এ.কে.এম মনিরুল ইসলাম সব সময় ব্যস্ত থাকেন বিভিন্ন প্রশাসনিক কাজ নিয়ে। একজন ডেন্টাল সার্জন ডাক্তার মনন কুমার দে। স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের সেবা দেন একমাত্র স্বাস্থ্য কমপে¬ক্সে আরএমও ডাক্তার বাখতিয়ার আল মামুন।

রোগীর রোগ নির্নয়ের জন্য আলট্রাস্নোগ্রাম মেশিনটি দীর্ঘদিন যাবৎ অকেজো অবস্থায় পরে রয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার, নার্সসহ ১২৭ জনের পদ থাকলেও বর্তমানে আছে ৯১ জন। আবাসিক ভবন দীর্ঘদিন ধরে বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। সার্জারী ও এ্যানেসথেশিয়া ডাক্তারের অভাবে উপজেলা স্বাস্থ্য কমপেক্সে ২টি অপারেশন থিয়েটারে কোন ধরণের অস্ত্রপাচার হয় না। নষ্ট হয়ে যাচ্ছে অপারেশন থিয়েটারের যন্ত্ররপাতী। হাসপাতালের দুটি এ্যাম্বুলেন্সের একটি অচল।

প্রতিদিন দের শ থেকে দুই শ রোগীর চিকিৎসা সেবা নিতে আসেন। ডাক্তার বখতিয়ার আল মামুন প্রতিদিন এক শ থেকে দেড় শ রোগী চিকিৎসা সেবা দিয়ে থাকেন। কিন্তু বাকী রোগীরা সেবা না পেয়ে চলে যায়ন। হাসপাতালে চিকিৎসা নিতে আসা একাধিক রোগী বলেন, ডাক্তার কম থাকার কারণে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে চিকিৎসা নিতে গিয়ে আরও অসুস্থ্য হয়ে পরছি। এক জন ডাক্তার তিনি রোগীর এতোচাপ সামাল দিতে হিমসিম খেতে হচ্ছে।

আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার এ.কে.এম মনিরুল ইসলাম জনান, ডাক্তারসহ জনবল সংকটের বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এব্যাপারে বরিশাল সিভিল সার্জন ডাক্তার মো. মনোয়ার হোসেন বলেন, একজন ডাক্তার গৌরনদী থেকে ডেপুটিশনে দেয়া হয়েছে। ডাক্তার সমস্যা সারা বাংলাদেশে আছে। অচিরে আগৈলঝাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার সমস্যা সমাধাণ করা হবে।#

Print Friendly, PDF & Email
বাংলাদেশে যাত্রা করলো সংবাদ সংস্থা ‘A24’
আগামী ২৪ ফেব্রুয়ারি মালয়েশিয়ায় বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি গঠন
সর্বকনিষ্ঠ প্রার্থী মালয়েশিয়া প্রবাসী ছাত্র নেতা মোঃ রবিউল ইসলামের মনোনয়ন পত্র দাখিল
মালয়েশিয়া প্রবাসীদের দুঃখ গাথা জীবন
বি এস ইউ এম-এর বার্ষিক কর্মপরিকল্পনা ও বৈশাখী উৎসব
ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রলীগের অবস্থান
মালয়েশিয়ায় হঠাৎ পুলিশের ফাঁদ : ৩২০ প্রবাসী আটক
মালয়েশিয়া প্রফেসর ড. বদরুল হুদা খানকে সংবর্ধনা
সুখ পেতে বহুতল বাড়ি লাগে না
আউট সোর্সিংয়ের নামে ডিজিটাল প্রতারণা, ২০০ কোটির মালিক পলাশ
মালয়েশিয়ার কেএলসিসিতে ঘুরতে এসে ৯২ বাংলাদেশী গ্রেফতার!
মালয়েশিয়াতে শরীয়তপুর প্রবাসীদের নৌকায় ভোট চেয়ে প্রচারনা
বঙ্গবন্ধু ফাউন্ডেশন মালয়েশিয়া শাখার উদ্যেগে নির্বাচন প্রস্ততি সভা অনুষ্ঠিত
বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব মালয়েশিয়ার পূর্ণাঙ্গ কমিটি
মালয়েশিয়ার নতুন সুলতান কে এই টেঙ্কু আবদুল্লাহ
বিয়ে-বিচ্ছেদের খবরে ক্ষুব্ধ নুসরাত জাহান
জাতীয় সংসদ সংরক্ষিত নারী আসনে আ’লীগের মনোনীত প্রার্থী আগৈলঝাড়ার মিরা
মালয়েশিয়ায় আরাফাত রহমান কোকোর ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত
বাংলাদেশি শ্রমিক নির্যাতন : ডব্লিউআরপির বিরুদ্ধে মামলা করবে মালয় সরকার
শেখ হাসিনাকে ৫ দেশের রাষ্ট্র-সরকার প্রধানের অভিনন্দন

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রয়োজনীয় নাম্বার