আজ শনিবার ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ সকাল ১০:৪০

add

কূটনৈতিক তৎপরতা জোরদার বিএনপির

প্রবাসীর কথা ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২

নিউজ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে কূটনৈতিক তৎপরতা জোরদার করছে বিএনপি। এজন্য বিভিন্ন কর্মকৌশল গ্রহণ করা হয়েছে। দলের কয়েকজন সিনিয়র নেতা নিয়মিত কূটনীতিকদের সঙ্গে যোগাযোগ রাখছেন। এছাড়া ঢাকার বিভিন্ন দূতাবাসে গিয়ে বিরোধী দলের নেতাকর্মীদের ওপর হামলা-মামলা-নিহতের সুনির্দিষ্ট তথ্যসহ দেশের পরিস্থিতি অবহিত করার সিদ্ধান্তও নিয়েছে দলটি।

এরই অংশ হিসাবে বুধবার ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনারের সঙ্গে বৈঠক করেছেন নেতারা। ইতোমধ্যে বেশ কয়েকটি দেশের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছে দলটির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটি। তাদের সঙ্গে ধারাবাহিকভাবে বৈঠকের কথা রয়েছে। বিএনপির একাধিক নীতিনির্ধারকের সঙ্গে আলাপ করে জানা গেছে এসব তথ্য।

আগামী জাতীয় নির্বাচন কতটা গুরুত্বপূর্ণ, তা কূটনীতিকদের কাছে তুলে ধরা হবে বলে জানিয়েছেন বিএনপির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির এক সদস্য। তিনি জানান, র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তাকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেওয়ার পর সরকার চাপে আছে। নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের যে দাবি, তা বাস্তবায়নে সরকারের ওপর আরও চাপ তৈরি করতে কূটনৈতিক তৎপরতা বাড়ানো হয়েছে।

বুধবার দুপুরে রাজধানীর বারিধারায় যুক্তরাজ্যের দূতাবাসে হাইকমিশনারের সঙ্গে দেখা করেন বিএনপি নেতারা। এ সময় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও উপস্থিত ছিলেন বিএনপির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির চেয়ারম্যান ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল।

সূত্র জানায়, তেল-গ্যাসের মূল্যবৃদ্ধি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে চলমান কর্মসূচিতে হামলা-মামলা ও নিহতের তথ্য তুলে ধরতেই কূটনীতিকদের সঙ্গে ধারাবাহিক বৈঠক করবে বিএনপি। এসব বৈঠকে সাম্প্রতিক সময়ে বিভিন্ন কর্মসূচিতে হামলা, তিন নেতাকে গুলি করে হত্যা, নেতাকর্মীদের বাড়ি ও ব্যবসায়িক প্রতিষ্ঠানে হামলা, মামলা দিয়ে বাড়ি বাড়ি তল্লাশি ও গ্রেফতারের বিষয়ে গুরুত্ব দেওয়া হবে।

এ সংক্রান্ত ছবিসহ সার্বিক বিষয়ে তথ্য সংগ্রহ করতে আগেই পুলিশের সাবেক একজন আইজিসহ চার কর্মকর্তাকে দায়িত্বও দেয় দলটি। তারা সারা দেশের হামলা-মামলা-নিহতের তথ্য সংগ্রহ করেছেন। কূটনীতিকদের সঙ্গে বৈঠকে পরিস্থিতির বর্ণনাসহ হামলা-মামলা-নিহতের ঘটনা সুনির্দিষ্টভাবে লিখিত আকারে দেবেন। এর সঙ্গে এসব ঘটনার ছবিও সংযুক্ত থাকবে জানিয়ে দলটির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির আরেকজন সদস্য জানান, বিশেষ করে নারায়ণগঞ্জে পুলিশের কর্মকর্তা কনকের চাইনিজ রাইফেল দিয়ে গুলি করার ছবি থাকবে।

জানতে চাইলে বিএনপির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির চেয়ারম্যান ও দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশে গণতন্ত্র নেই। আইনের শাসন এবং মানুষের জীবনের নিরাপত্তা নেই। মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, গুম-খুন, হত্যা হচ্ছে। এসব কিন্তু কোনো অভ্যন্তরীণ বিষয় নয়, আন্তর্জাতিক বিষয়। সারা বিশ্ব এসব অবগত। বিশ্বের যে কোনো শক্তি এবং বাংলাদেশের ভেতরে ও বাইরের আন্তর্জাতিক সংগঠন যারা গণতন্ত্রের পক্ষে, মানবাধিকারের পক্ষে, সুশাসনের পক্ষে, তারা বাংলাদেশে যা চলছে তা সম্পর্কে সবই অবগত। বিএনপির সঙ্গে সবার যোগাযোগ আছে। কারণ এটি করা বিএনপির নৈতিক দায়িত্ব। যারা অবগত, এ নিয়ে কাজ করেন, তাদের সঙ্গে অব্যাহতভাবে আমাদের সঙ্গে যোগাযোগ আছে এবং থাকবে।

সূত্রমতে, গত সোমবার রাতে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে সারা দেশের চলমান বিক্ষোভ কর্মসূচি নিয়ে পর্যালোচনা করা হয়। এতে স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, প্রধানমন্ত্রী বিরোধী দলের কর্মসূচিতে বাধা না দেওয়ার নির্দেশনার পরপরই সারা দেশে চলমান বিক্ষোভ সমাবেশে হামলার ঘটনা বেড়ে গেছে। বিষয়টি একদিকে যেমন উদ্বেগের, অন্যদিকে এর পেছনে কারণ কী, তাও বিশ্লেষণ করা দরকার।

আরেক স্থায়ী কমিটির সদস্য বলেন, নির্বাচনের অনেক আগেই ক্ষমতাসীন দল মাঠ তৈরি করতে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি করতে চায়। তাই তাদের ফাঁদে পা না দিয়ে ধীরে ধীরে শান্তিপূর্ণভাবে আন্দোলন কর্মসূচি নিয়ে সামনে এগোনোর পরামর্শ দেন তিনি। বৈঠকে ঢাকায় নিযুক্ত বিদেশি দূতাবাসে হামলা-মামলা-নিহতের ঘটনাসহ সার্বিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করার সিদ্ধান্ত হয়।

আগামী শনিবার পর্যন্ত সারা দেশের থানা-উপজেলা-পৌর-ইউনিয়ন পর্যন্ত বিক্ষোভ সমাবেশের কর্মসূচি রয়েছে বিএনপির। এই কর্মসূচি শেষ হওয়ার পর বিভাগীয় সমাবেশের নীতিগত সিদ্ধান্ত হয়েছে। সেই সঙ্গে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক শক্তির সহায়তায় বাংলাদেশে একটি নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে চায় দলটি। এজন্য নির্দলীয় সরকার ছাড়া বিএনপি এবার নির্বাচনে যাবে না বলে আগে থেকেই ঘোষণা দিয়ে রেখেছে।

বিএনপির যুক্তরাজ্য শাখার এক নেতা জানান, বিএনপির সঙ্গে আন্তর্জাতিক সম্পর্কের বিষয়ে এখন লন্ডন থেকে সরাসরি দেখভাল করছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। লন্ডন থেকেই বিএনপির প্রতিনিধিদল সম্প্রতি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দেশ সফরও করেছে, এর মধ্যে ভারতও রয়েছে। লন্ডনে দলের আন্তর্জাতিক সম্পর্কের বিষয়ে দায়িত্বে থাকা নেতাদের সঙ্গে সমন্বয় করে কাজ করছে বাংলাদেশে বিএনপির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটি।

Print Friendly, PDF & Email
মালয়েশিয়ায় বিদেশি কর্মী নিয়োগ প্রক্রিয়া দ্রুত করার আহ্বান নিয়োগদাতাদের
সাডেন কার্ডিয়াক অ্যারেস্টের যেসব লক্ষণ সবার জানা জরুরি
ইসলামে সুন্দর অর্থবহ নাম রাখার যথেষ্ট গুরুত্ব রয়েছে
কাতারে আলজামান এক্সচেঞ্জের নতুন শাখা উদ্বোধন
পুতিনের সঙ্গে আলোচনায় না বসার ঘোষণা জেলেনস্কির
বাংলাদেশ ছাত্রলীগ কখনোই পদ বাণিজ্য করে না : জয়
৩ হাজার রানের রেকর্ডে কোহলির পাশে বাবর
আরব আমিরাতের গোল্ডেন ভিসা কারা পাচ্ছেন, এটি পেতে যা লাগে
আমাদের হাঁটু ভাঙবে না, কোমরও না : ওবায়দুল কাদের
মা হওয়ার ইঙ্গিত আগেই দিয়েছিলেন বুবলী
বাড়ির আঙিনায় পুষ্টিবাগান
বিশ্বকাপের আগে ভারতকে হুঁশিয়ারি পাকিস্তানি পেসারের
হাত-পা অবশ ও ঝি ঝি ধরার সমস্যা যে ভিটামিন ঘাটতির লক্ষণ
বিশ্বব্যাংকের প্রতিবেদন : ৫ দশকে বাংলাদেশ উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন করেছে
ফ্লোরিডায় হারিকেন ইয়ানের কবলে হাজার হাজার বাংলাদেশি প্রবাসী
এবার যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপানের সামরিক মহড়া
ইডেনে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় পাল্টা মামলা
ফ্লোরিডার ইতিহাসে সবচেয়ে মারাত্মক ঘূর্ণিঝড় হতে পারে ইয়ান: বাইডেন
বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার কর্মী নেবে মালয়েশিয়া
মালয়েশিয়া গেল ফাইভ এম ইন্টারন্যাশনালের ১০৪ কর্মী
বাংলাদেশে যাত্রা করলো সংবাদ সংস্থা ‘A24’
আগামী ২৪ ফেব্রুয়ারি মালয়েশিয়ায় বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি গঠন
সর্বকনিষ্ঠ প্রার্থী মালয়েশিয়া প্রবাসী ছাত্র নেতা মোঃ রবিউল ইসলামের মনোনয়ন পত্র দাখিল
মালয়েশিয়া প্রবাসীদের দুঃখ গাথা জীবন
বি এস ইউ এম-এর বার্ষিক কর্মপরিকল্পনা ও বৈশাখী উৎসব
মালয়েশিয়ায় হঠাৎ পুলিশের ফাঁদ : ৩২০ প্রবাসী আটক
ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রলীগের অবস্থান
সুখ পেতে বহুতল বাড়ি লাগে না
মালয়েশিয়া প্রফেসর ড. বদরুল হুদা খানকে সংবর্ধনা
আউট সোর্সিংয়ের নামে ডিজিটাল প্রতারণা, ২০০ কোটির মালিক পলাশ
মালয়েশিয়ার কেএলসিসিতে ঘুরতে এসে ৯২ বাংলাদেশী গ্রেফতার!
মালয়েশিয়াতে শরীয়তপুর প্রবাসীদের নৌকায় ভোট চেয়ে প্রচারনা
বঙ্গবন্ধু ফাউন্ডেশন মালয়েশিয়া শাখার উদ্যেগে নির্বাচন প্রস্ততি সভা অনুষ্ঠিত
বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব মালয়েশিয়ার পূর্ণাঙ্গ কমিটি
মালয়েশিয়ার নতুন সুলতান কে এই টেঙ্কু আবদুল্লাহ
জাতীয় সংসদ সংরক্ষিত নারী আসনে আ’লীগের মনোনীত প্রার্থী আগৈলঝাড়ার মিরা
বিয়ে-বিচ্ছেদের খবরে ক্ষুব্ধ নুসরাত জাহান
মালয়েশিয়ায় আরাফাত রহমান কোকোর ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত
বাংলাদেশি শ্রমিক নির্যাতন : ডব্লিউআরপির বিরুদ্ধে মামলা করবে মালয় সরকার
শেখ হাসিনাকে ৫ দেশের রাষ্ট্র-সরকার প্রধানের অভিনন্দন

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রয়োজনীয় নাম্বার