আজ রবিবার ৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ দুপুর ১:৪০

add

বঙ্গবন্ধুতে জামাল ভূঁইয়ার বিশ্বমানের গোল

প্রবাসীর কথা ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০১৮

স্পোর্টস ডেস্ক : ‘ওয়াও , দুর্দান্ত গোল’! বল জালে জড়াতেই অনেকের মুখ ফুটে স্বতঃস্ফূর্তভাবে বের হলো কথাটি। ফ্রিকিক থেকে দুর্দান্ত এক গোল। প্রশংসা না করে কি আর উপায় আছে! ম্যাচের শেষ দিকে জামাল ভূঁইয়ার পা থেকে ওই গোলেই বিজেএমসিকে ১-০ ব্যবধানে হারিয়ে স্বাধীনতা কাপ শুরু করল সাইফ স্পোর্টিং ক্লাব।

আজই সাইফের ডাগআউটে অভিষেক হয়েছে উত্তর আয়ারল্যান্ডের কোচ জোনাথন ম্যাকেনস্ট্রির। কেতাদুরস্ত পোশাকে ৩২ বছর বয়সী জোনাথনকে প্রথম দর্শনে আর যা–ই হোক, কোচ মনে হয় না। চুলে জেল দেওয়া মিষ্টি হাসির কম বয়সী এই কোচকে সিনেমার রুপালি জগতে চালিয়ে দেওয়া যাবে অনায়াসে। মাত্র ২৭ বছর বয়সে সিয়েরা লিওন জাতীয় দলে কোচের দায়িত্ব পালন করা জোনাথনকে জামাল ভূঁইয়ারাও উপহার দিয়েছে পরিপাটি ফুটবল। ধীরলয়ে খেলা তৈরি করে আক্রমণে উঠে পাসের মালা গাঁথা। অ্যাটাকিং থার্ড পর্যন্ত সাইফের স্পোর্টিংয়ের খেলা ছিল অনেকটাই প্লে-স্টেশনের মতো।

তবে ভালো মানের ফাইনাল পাসের অভাবে আক্রমণে আসেনি পরিপূর্ণতা। সঙ্গে যোগ করুন গোল মিস ও ক্রসবার দুর্ভাগ্য। ৮৬ মিনিটে সব আক্ষেপ অবশ্য দূর করেছেন অধিনায়ক জামাল। বিদায়ী ইংলিশ কোচ স্টুয়ার্ট হলের ৪-২-৩-১ ফরমেশনেই দল সাজিয়েছিলেন জোনাথন। উদীয়মান তরুণ উইঙ্গার জাফর ইকবালকে রেখেছিলেন একাদশে। ডান প্রান্ত দিয়ে তেড়েফুঁড়ে ঢুকে বেশ কয়েকবার ত্রাসও সৃষ্টি করেছেন জাফর। কিন্তু বেহিসেবি সব ক্রসে বৃথা গেছে তাঁর গতিময় ফুটবল।

ম্যাচের ১৪ মিনিটেই অবশ্য গোলের সুবাস পেয়েছিল সাইফ। জামালের কর্নার থেকে কলম্বিয়ার ড্যানিয়েল আন্দ্রেস কর্দোভার হেড ‘ফিস্ট’ করে কর্নারের বিনিময়ে রক্ষা করেন বিজেএমসির গোলরক্ষক। প্রথমার্ধে ম্যাচের নাটাই পুরোপুরি ছিল সাইফের জামাল ও সাহেদের নিয়ন্ত্রণে। দ্বিতীয়ার্ধের শুরুতে কিছুটা চোখ রাঙানি দেখিয়েছে বিজেএমসি। ৪৭ মিনিটে মোবারকের ক্রস থেকে উজবেকিস্তানের স্ট্রাইকার ওটাবেকের প্লেসিং শট দুর্দান্ত দক্ষতায় গোলরক্ষক জিয়া রুখে দেওয়ায় সে যাত্রায় সাইফের রক্ষা।

গোল দেখা দিচ্ছিল না সাইফকেও। ৫০ মিনিটে তাঁদের দক্ষিণ কোরিয়ান স্ট্রাইকার সিউগেল পার্ক গোলরক্ষককে একা পেয়ে বল তাঁর হাতে তুলে দিয়েছেন। দেখে মনে হয়েছে, প্রতিপক্ষ গোলরক্ষককে গ্রিপিং অনুশীলন করালেন কোরিয়ান স্ট্রাইকার। ৭৪ মিনিটে লেফটব্যাক ইয়াসিন আরাফাতের শট ক্রসবারে লেগে ফিরে আসে। তবে ৮৬ মিনিটে ডি বক্সের বাইরে থেকে ফ্রিকিকে দুর্দান্ত গোল করে ম্যাচের মীমাংসা করে দেন জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া।

একে তো জয়সূচক গোল, তাঁর ওপর ঘরোয়া ফুটবলে আজই প্রথম ফ্রিকিক থেকে গোল করলেন জামাল। ম্যাচ শেষে গোলটি নিয়ে জাতীয় দলের অধিনায়কের উক্তি ,‘বাংলাদেশে আসার পর আজই প্রথম ফ্রিকিক থেকে গোল করলাম। দলও জিতছে। সব মিলিয়ে খুব ভালো লাগছে।’

Print Friendly, PDF & Email
বাংলাদেশে যাত্রা করলো সংবাদ সংস্থা ‘A24’
আগামী ২৪ ফেব্রুয়ারি মালয়েশিয়ায় বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি গঠন
সর্বকনিষ্ঠ প্রার্থী মালয়েশিয়া প্রবাসী ছাত্র নেতা মোঃ রবিউল ইসলামের মনোনয়ন পত্র দাখিল
মালয়েশিয়া প্রবাসীদের দুঃখ গাথা জীবন
ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রলীগের অবস্থান
বি এস ইউ এম-এর বার্ষিক কর্মপরিকল্পনা ও বৈশাখী উৎসব
মালয়েশিয়ায় হঠাৎ পুলিশের ফাঁদ : ৩২০ প্রবাসী আটক
আউট সোর্সিংয়ের নামে ডিজিটাল প্রতারণা, ২০০ কোটির মালিক পলাশ
মালয়েশিয়া প্রফেসর ড. বদরুল হুদা খানকে সংবর্ধনা
সুখ পেতে বহুতল বাড়ি লাগে না
মালয়েশিয়ার কেএলসিসিতে ঘুরতে এসে ৯২ বাংলাদেশী গ্রেফতার!
মালয়েশিয়াতে শরীয়তপুর প্রবাসীদের নৌকায় ভোট চেয়ে প্রচারনা
বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব মালয়েশিয়ার পূর্ণাঙ্গ কমিটি
মালয়েশিয়ার নতুন সুলতান কে এই টেঙ্কু আবদুল্লাহ
বঙ্গবন্ধু ফাউন্ডেশন মালয়েশিয়া শাখার উদ্যেগে নির্বাচন প্রস্ততি সভা অনুষ্ঠিত
বাংলাদেশি শ্রমিক নির্যাতন : ডব্লিউআরপির বিরুদ্ধে মামলা করবে মালয় সরকার
বিয়ে-বিচ্ছেদের খবরে ক্ষুব্ধ নুসরাত জাহান
মালয়েশিয়ায় আরাফাত রহমান কোকোর ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত
শেখ হাসিনাকে ৫ দেশের রাষ্ট্র-সরকার প্রধানের অভিনন্দন
ছোট শিশুদের গরুর দুধ খাওয়ানো কি ঠিক?

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
প্রয়োজনীয় নাম্বার