আজ রবিবার ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ দুপুর ১২:০৩

add

মালয়েশিয়ায় ব্রান্ডিং বাংলাদেশ গড়তে সবাইকে একযোগে কাজ করতে হবে : রাষ্ট্রদূত শহিদুল ইসলাম

প্রবাসীর কথা ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০১৮

আশরাফুল মামুন , মালয়েশিয়া : আমাদের প্রবাসীরা বাংলাদেশের প্রতিষ্ঠা লগ্নে মুক্তি সংগ্রামসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ও রাজনৈতিক সংকটে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছেন। রেমিটেন্স যোদ্ধাদের অব্যাহত প্রচেষ্টায় দেশ এগিয়ে যাচ্ছে। দেশ এবার প্রবাসী বাংলাদেশীদের জন্য নিয়ে এসেছে নিরাপদ বিনিয়োগের সুযোগ। আর এই সুযোগ তথা বিনিয়োগ বান্ধব পরিবেশ-পরিস্থিতি মালয়েশিয়ায় বসবাসরত (কর্মরত) বাংলাদেশীদের জন্য উপস্থাপন করতে এনআরবি আয়োজন করেছিল ”কাম এন্ড বিল্ড ইয়োর মাদারল্যান্ড” (এসো গড়ি মাতৃভূমি) শীর্ষক সেমিনার।

২৪ নভেম্বর শনিবার সন্ধ্যায় মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের প্যাসিফিক রিজেন্সি অভিজাত হোটেলে সেন্টার ফর এনআরবি’র চেয়ারপারসন এম এস সেকিল চৌধুরীর সঞ্চালনায় কনফারেন্সে প্রধান অতিথি ছিলেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মহ.শহীদুল ইসলাম।

আলোচক হিসেবে ছিলেন, মালয়েশিয়ার তেনাগা ন্যাশনাল ইউনিভার্সির্টির প্রফেসর ড.নওশাদ আমিন, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির প্রফেসর ড. আব্দুল কুদ্দুছ, মাহাশা ইউনিভার্সিটির প্রফেসর ড. মোহাম্মদ আবুল বাশার।
সেমিনারে বাংলাদেশের প্রেসিডেন্ট এডভোকেট আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুটি পৃথক বাণী পড়ে শুনানো হয়।

সেমিনারে হাইকমিশনার মহ.শহীদুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী বাংলাদেশীদের ভূয়সী প্রসংসা করে বলেন, মালয়েশিয়ায় বাংলাদেশিরা সম্মানের জায়গা করে নিয়েছেন। দ্বি-পাক্ষিক সম্পর্ক । মালয়েশিয়া আমাদের বন্ধু প্রতিম দেশ। বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ হিসেবে বিশ্বে পরিচিতি লাভ করেছে। হাইকমিশনার মহ.শহীদুল ইসলাম বাংলাদেশের উন্নয়ন তুলে ধরে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে অর্থনৈতিক, সামাজিকসহ সকল ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে, বিশ্ববাসী বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করছে। গত বছর বাংলাদেশ ৬.৫১ ভাগ জিডিপি গ্রোথ অর্জন করেছে। গত ১০ বছরে গড় জিডিপি অর্জন ছিল ৬ ভাগ। চলতি বছর ৭.২ ভাগ অর্জিত হয়েছে।


বাংলাদেশের রপ্তানি এখন ৩২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি, দেশের ৫০ বছর পূর্তিতে ২০২১ সালে রপ্তানি ৬০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করতে আমাদের সরকার বিস্তারিত কার্যক্রম গ্রহণ করেছে। বাংলাদেশের বিনিয়োগ বান্ধব নীতির ফলে বিশ্বের বিভিন্ন দেশ বাংলাদেশে বিনিয়োগের জন্য আসতে শুরু করেছে।

বিনিয়োগকারীদের সুবিধার জন্য প্রধানমন্ত্রী ইতোমধ্যে দেশের বিভন্ন স্থানে ১০০টি স্পেশাল ইকনমিক জোন গড়ে তোলার ঘোষণা দিয়েছেন। এগুলোর বাস্তবায়নের কাজ এগিয়ে চলছে।

মালয়েশিয়ার বিনিয়োগকারীগণ বাংলাদেশে বিনিয়োগ করলে চাহিদা মোতাবেক সরকার সবধরনের সহযোগিতা প্রদান করবে।

সেমিনারে হাই কমিশনার আরো বলেন, মালয়েশিয়া সরকারের ভিবিন্ন মন্ত্রী এমপি ও ব্যবসায়িদের সঙ্গে বৈঠক করেছি বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশ এবং উন্নয়নের কথা তুলে ধরেছি। তারা বাংলাদেশের বিনিয়োগের অনুকুল পরিবেশ উল্লেখ করে বাংলাদেশে বিনিয়োগ ও দু দেশের সাথে চলমান বাণিজ্য বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেছেন। এ জন্য উভয় দেশের বাণিজ্য সহযোগিতা বৃদ্ধির আহবান ও জানিয়েছেন তারা।

আগামীতে সকলের সম্মিলিত প্রচেষ্টায় উন্নত দেশের মর্যাদা লাভ করবে । সেমিনারে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও বিনিয়োগের উপর তত্ত্ব বহুল ও শিক্ষা মুলক দুটি প্রেজেন্টেশন তুলে ধরেন এনআরবির চেয়ারম্যান । এম এস সেকিল চৌধূরী।

ক্বারী জাকারিয়ার সুললিত কন্ঠে কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া কনফারেন্সে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব ও হাই কমিশনের শ্রম কাউন্সিলর মো: সায়েদুল ইসলাম, হাইকমিশনের ডিফেন্স উইং প্রধান এয়ার কমডোর মো:হুমায়ূন কবির।

উপস্থিত ছিলেন, হাইকমিশনের মিনিষ্টার(পলিটিক্যাল) মো: রইস হাসান সারোয়ার, প্রথম সচিব (কন্স্যুলার) মো: মাসুদ হোসাইন, প্রথম সচিব (বাণিজ্য) মো: রাজিবুল আহসান, ব্যবসায়ী ও কমিউনিটি নেতা অহিদুজ্জামান ওহিদ,ওয়ালি উল্লাহ জাহিদ।

এ ছাড়া আলোচনায় অংশনেন,ডা: শংকর চন্দ্র পোদ্দার,ব্যবসায়ী নেতা রাশেদ বাদল, শাহ আলম হাওলাদার, সাংবাদিক আহমাদুল কবির, সেগী ইউনিভার্সিটি এন্ড কলেজের ষ্টুডেন্ট বৃষ্টি খাতুন সাবা, এনামুল হক, সালাহ উদ্দিন সহ অন্যান্যরা। সেমিনারে স্থানীয় ব্যবসায়ী, রাজনীতিবিদ, আইনজীবী, সাংবাদিক সহ দেশটিতে বসবাসরত বিভিন্ন পেশার এনআরবিরাও উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
বাংলাদেশে যাত্রা করলো সংবাদ সংস্থা ‘A24’
আগামী ২৪ ফেব্রুয়ারি মালয়েশিয়ায় বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি গঠন
সর্বকনিষ্ঠ প্রার্থী মালয়েশিয়া প্রবাসী ছাত্র নেতা মোঃ রবিউল ইসলামের মনোনয়ন পত্র দাখিল
মালয়েশিয়া প্রবাসীদের দুঃখ গাথা জীবন
বি এস ইউ এম-এর বার্ষিক কর্মপরিকল্পনা ও বৈশাখী উৎসব
ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রলীগের অবস্থান
মালয়েশিয়ায় হঠাৎ পুলিশের ফাঁদ : ৩২০ প্রবাসী আটক
মালয়েশিয়া প্রফেসর ড. বদরুল হুদা খানকে সংবর্ধনা
সুখ পেতে বহুতল বাড়ি লাগে না
আউট সোর্সিংয়ের নামে ডিজিটাল প্রতারণা, ২০০ কোটির মালিক পলাশ
মালয়েশিয়ার কেএলসিসিতে ঘুরতে এসে ৯২ বাংলাদেশী গ্রেফতার!
মালয়েশিয়াতে শরীয়তপুর প্রবাসীদের নৌকায় ভোট চেয়ে প্রচারনা
বঙ্গবন্ধু ফাউন্ডেশন মালয়েশিয়া শাখার উদ্যেগে নির্বাচন প্রস্ততি সভা অনুষ্ঠিত
বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব মালয়েশিয়ার পূর্ণাঙ্গ কমিটি
মালয়েশিয়ার নতুন সুলতান কে এই টেঙ্কু আবদুল্লাহ
বিয়ে-বিচ্ছেদের খবরে ক্ষুব্ধ নুসরাত জাহান
জাতীয় সংসদ সংরক্ষিত নারী আসনে আ’লীগের মনোনীত প্রার্থী আগৈলঝাড়ার মিরা
মালয়েশিয়ায় আরাফাত রহমান কোকোর ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত
বাংলাদেশি শ্রমিক নির্যাতন : ডব্লিউআরপির বিরুদ্ধে মামলা করবে মালয় সরকার
শেখ হাসিনাকে ৫ দেশের রাষ্ট্র-সরকার প্রধানের অভিনন্দন

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রয়োজনীয় নাম্বার