আজ শনিবার ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১:০০

add

লকডাউনে প্রতিবেশীদের প্রতি অন্য রকম ভালবাসার

প্রবাসীর কথা ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২০

মালয়েশিয়া প্রতিনিধি : বাংলাদেশী একজন নারী স্টুডেন্টের পরিকল্পনায় এবং মালয়েশিয়া স্হানীয় একজন দাতোক সায়মন খ্রিস্টান ধর্মের অনুসারী উভয়ের সমন্বয়ে ও অসহযোগিতায় করেনার পরিস্থিতি শুরু থেকে এমনকি বিশেষ করে রমজানের শুরু থেকে খাদ্যসামগ্রী উপহার দিয়ে যাচ্ছেন। এখন পর্যন্ত তারা বাংলাদেশেসহ ৪৫ দেশের শুধু ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের মধ্যে প্রায় দুই হাজারেরও বেশি খাদ্যসামগ্রীসহ বিভিন্ন উপহার সামগ্রী বিতরন করে আসছেন তাহারা।

মালয়েশিয়াতে বসবাসকারী বাংলাদেশী অনেক স্টুডেন্ট বর্তমান করোনার পরিস্থিতির লকডাউন সময় সমস্য পরে যোগাযোগ করেন বাংলাদেশ হাইকমিশনের। হাই কমিশনের কর্তৃপক্ষ থেকেও সবাইকে সব সময় সহযোগিতা করার সম্ভব হচ্ছেনা স্টুডেন্ট সহ প্রবাসীদের কারন বসবাসকারীদের সংখ্যার তুলনায় সীমিত আমাদের সরকারী ফান্ড । তার পরেও সামর্থ্য অনুযায়ী সমস্যা সমাধান ও খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়ার দ্রুত চেষ্টা করছেন।

মালয়েশিয়া বাংলাদেশ এম্বাসি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে তিনি আরো জানান : বাংলাদেশী একজন স্টুডেন্ট আছে সে নিজে স্টুডেন্ট হওয়া সত্যও নিজের দেশের স্টুডেন্ট ছাড়াও বিভিন্ন দেশের স্টুডেন্টদের পাশে সহযোগিতার সেবার হাত বাড়িয়ে দিয়েছে ।আমরা নিজেরাও নীরবে বেশ কিছু স্টুডেন্ট দিয়েছি তার কাছে এবং তাহার সহযোগিতা ও আন্তরিকতা সত্যই প্রশংসনীয় ।মালশিয়ার স্হানীয় কয়েকজন উদাহার মনের ভিন্ন ধর্মের মানুষ এবং যাহারা তাহাকে সহযেগিতা করেছেন ও ডিস্ট্রিবিউশন করে যাচ্ছে খাদ্য সামগ্রী তাহা সত্যই অসাধারন ।

এমনকি বিভিন্ন ধর্মের মানুষের পাশে সেবা ও সহযেগিতা করে যাচ্ছে নীরবে। কখনো প্রকাশ্যে কখনো গোপন যাহা আমাদেরকে সত্যই ভাবিয়ে তুলছে।

#এম্বাসির_কর্মকর্তা আরো বলেন : আমাদের সব সময় আর্থিক সংকট সমস্যার জন্য বেশি সেবা করতে পারছি না । তবে আমাদের দেশের একজন মেয়ে স্টুডেন্ট যাহার মেধাবী ও ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে বাংলাদেশী সহ বিভিন্ন দেশের স্টুডেন্টদের সহযেগিতা করতে পাশে দাড়িয়েছে বৃষ্টি খাতুন সত্যিকারের সুপার নারী হিরো যাহা আমিসহ এম্বাসি বেশিরভাগ কর্তৃপক্ষের পরিচিত ও হৃদয়ে জায়গা করে নিয়েছে ।
বাংলাদেশী এই স্টুডেন্ট লিডার ব্যক্তি উদ্যোগে পাশাপাশি তাহার পরিচিত কয়েকজনের সহযোগিতায় প্রায় কয়েক হাজার স্টুডেন্টদের পাশে দাঁড়িয়েছেন যা সত্যি প্রশংসনীয় ও আমাদের শিখার রয়েছে ।

#বাংলাদেশী স্টুডেন্ট লিডার বি কে বৃষ্টির খাতুন মুটোফোন আলাপ করলে তিনি প্রতিবেদক জানতে চাইলে : আপনি একজন স্টুডেন্ট হয়েও কি ভাবে সম্ভব হয়েছে এতো মানুষের সহযেগিতা করার জবাবে তিনি বলেন: মানুষের ইচ্ছা উদ্দেশ্য ভাল কাজের জন্য ও সত্য থাকলে সৃষ্টিকর্তাই উপায় দেখিয়ে দেন । আমি যখন একজনের পাশে দাঁড়াবো সাহায্য করার জন্য রাউন্ড মত অন্য হৃদয়বান মানুষগুলোও আমার পাশেও দাঁড়াবে ।শিল্পপতি বা বড় মানুষের হওয়া প্রয়োজন নাই। ইচ্ছা থাকলে সে যে কোন বয়সের যা আছে যতটুকুই আছে তাহা থেকেই অন্যকে সহযেগিতা করে যেতে পাবে । আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টায় যদি কিছুটা মানুষের উপকারে বা দূরচিন্তা সময় তাহাদের পাশে সেবা কাজে লাগে তাহাদেই সার্থক ।

বিষয় করে কৃতজ্ঞতা প্রকাশ করছি দাতোক সাইমন ভি বরুণামেগাম, চেয়ারম্যান
ইয়াশান হারাপান নেগারা যিনি মালশিয়ার স্হানীয় বাসিন্দা এব খ্রিস্টান ধর্মের অনুসারী হয়েও সর্বদা সেবা করে যাচ্ছেন । বিশেষ করে করোনার সময় সেবা করে যাচ্ছেন এমনকি পবিত্র রমজান মাসে বাংলাদেশসহ ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের রমজানের খাদ্য সামগ্রী উপহার দিয়ে আসছেন সেই উদার মনের মানুষটাকে ধন্যবাদ দিয়ে ছুটো করে চাই না সৃষ্টকর্তা উনার মঙ্গলময় করুন। উনাকে মত মানুষদের কিছু লেখা বা প্রচার করুন ।আমি বা আমাকে ব্যক্তিগত ভাবে প্রচারে বা প্রচারনা না করলেই খুশি হবো।

সেই সাথে মালশিয়ার কিছু পরিচিত মানুষ, আমার পরিবারের বন্ধুবান্দবী , বাংলাদেশি এম্বাসিসহ যাহারা আমাকে সহযোগিতা, প্রেরণার ,ভাল উপদেশ দিয়েছেন তাহাদের প্রতি অসংখ্য ধন্যবাদ ও চির ঋণী এবং শ্রদ্ধার সাথে ভালোবাসা জানাই সকলকে । বিশেষ করে সৃষ্টিকর্তা কাছে আমাকে ও আমাদের কে সবাইকে আরো বেশি বেশি সেবা করার তৌফিক দান করুন । তবে আমি আরো বেশি বেশি সেবা করতে পারলে নিজের কাছে ভালো লাগতো। গোপনে দান করার মজাও আত্মতৃপ্তি উভয়ই ফায়দা বেশি বলে আমি মনে করি।

জয় হউক মানবতার জয় হউক সকল জাতির মানুষের একে অপরের প্রতি ভালবাসা ।দাতোক সাইমন ভাই মত এ পৃথিবীতে হাজারও নিস্বার্থ গোপনে সেবা করে যাচ্ছে তাহাদের প্রতি ভালবাসা ,শ্রদ্ধা জানাই ও জানান । আগামীর বিশ্ব হোক ধর্ম বর্ণ নির্বিশেষে সকল জাতির ধনী গরিব , উঁচু-নিচু ,ভেদাভেদ ভুলে সকল প্রানের, সকল জাতির ভালবাসার নতুন পৃথিবী ।

আসুন অন্তত মহামারী করোনার লকডাউনের সময় বিশেষ করে রমজান মাসে সেবার নামে মানুষের ফেইসসহ ছবি প্রচার-প্রচারণা , ফটো সেশন ,সামাজিক যোগাযোগের মাধ্যমে পাবলিসিটি না করে প্রাকৃতিক দুর্যোগের পরিস্থিতিসহ রমজান মাসে অন্তর থেকে কিছু করার চেষ্টা করি ।

খুঁজ নিয়ে জানা যায়, বি কে বৃষ্টি খাতুন, তিনি বর্তমানে সানওয়ে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। বাংলাদেশ সিলেট জেলার নগরীর উপশহরে লন্ডন প্রবাসী বিশিষ্ট ব্যবসায়িক বরকত আরমান চৌধুরীর মেয়ে তিনি ।

#মালয়েশিয়া বসবাসকারী বাংলাদেশ স্টুডেন্টদের তাহমিনা আফ্রিন, জেরিন, জুবায়ের রহমান, সুহেল ,হাসানসহ বেশ কয়েকজন সহযোগিতার পেয়েছে বলে আমাদের জানিয়েছেন । ছাত্র-ছাত্রীরা আরও জানান । আমাদের একজন স্টুডেন্টকে যে পরিমান খাবারের আইটেম দেওয়া হয়েছে তা সত্যিই অবাক করার মত এবং এমনকি প্রত্যেকেরই আসা-যাওয়া গাড়ি ভাড়া দেওয়া হয়েছে। কি ধরনে খাদ্যসামগ্রী দেয়া হয়েছে জানতে চাইলে তারা জানায়- চাল ৫ কেজি, নুডলস, তেল ২/৩ লিটার, ছোলা বুট এক কেজি + মটর , ডাল, মুড়ি /চিড়া, খেজুর এক কেজি / ৫০০ গ্রাম, কয়েক ধরনের ফল, রূপাজা শরবত, বিভ।

Print Friendly, PDF & Email
আগামী ২৪ ফেব্রুয়ারি মালয়েশিয়ায় বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি গঠন
মালয়েশিয়া প্রবাসীদের দুঃখ গাথা জীবন
সর্বকনিষ্ঠ প্রার্থী মালয়েশিয়া প্রবাসী ছাত্র নেতা মোঃ রবিউল ইসলামের মনোনয়ন পত্র দাখিল
ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রলীগের অবস্থান
বি এস ইউ এম-এর বার্ষিক কর্মপরিকল্পনা ও বৈশাখী উৎসব
মালয়েশিয়ায় হঠাৎ পুলিশের ফাঁদ : ৩২০ প্রবাসী আটক
মালয়েশিয়া প্রফেসর ড. বদরুল হুদা খানকে সংবর্ধনা
আউট সোর্সিংয়ের নামে ডিজিটাল প্রতারণা, ২০০ কোটির মালিক পলাশ
মালয়েশিয়ার কেএলসিসিতে ঘুরতে এসে ৯২ বাংলাদেশী গ্রেফতার!
সুখ পেতে বহুতল বাড়ি লাগে না
মালয়েশিয়াতে শরীয়তপুর প্রবাসীদের নৌকায় ভোট চেয়ে প্রচারনা
মালয়েশিয়ার নতুন সুলতান কে এই টেঙ্কু আবদুল্লাহ
বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব মালয়েশিয়ার পূর্ণাঙ্গ কমিটি
বাংলাদেশি শ্রমিক নির্যাতন : ডব্লিউআরপির বিরুদ্ধে মামলা করবে মালয় সরকার
বিয়ে-বিচ্ছেদের খবরে ক্ষুব্ধ নুসরাত জাহান
বঙ্গবন্ধু ফাউন্ডেশন মালয়েশিয়া শাখার উদ্যেগে নির্বাচন প্রস্ততি সভা অনুষ্ঠিত
শেখ হাসিনাকে ৫ দেশের রাষ্ট্র-সরকার প্রধানের অভিনন্দন
মালয়েশিয়ায় আরাফাত রহমান কোকোর ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত
ছোট শিশুদের গরুর দুধ খাওয়ানো কি ঠিক?
অল্পের জন্য রক্ষা পেলেন নায়িকা বুবলী

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
প্রয়োজনীয় নাম্বার