আজ রবিবার ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ দুপুর ১২:১৯

add

সিরিজ জয়ে চাপ নেই সাকিবদের

প্রবাসীর কথা ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০১৮

নিউজ ডেস্ক : উইন্ডিজের বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্ট জিতে সিরিজে এগিয়ে আছে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরুর একদিন আগে অধিনায়ক সাকিব আল হাসান জানালেন সিরিজ জয়ের আলাদা কোনো চাপ নেই। আজ বৃহস্পতিবার দুপুরে শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

সাকিব আল হাসানের মতে, ‘আমার তো মনে হয় না প্রেশার কিংবা অতিরিক্ত কোনো চাপ আছে।’ গত দুই দিন ড্রেসিং রুমে বসে যা দেখেছি, সবাই খুব রিলাক্স মুডে আছে। খুবই ভালো সিচ্যুয়েশনে আছে, একটা ম্যাচ শুরু হওয়ার আগে টিমের যতটুক আত্মবিশ্বাস থাকা দরকার ঠিক ততটুকুই আমাদের আছে। আমি মনে করি ড্রেসিং রুমের এনভায়রনমেন্ট খুবই ভালো অবস্থায় আছে। এটা যেন আমরা নেক্সট কয়েকদিন ধরে রাখতে পারি, যেই কয়দিন টেস্ট যায়।’

প্রথম টেস্টে টাইগাররা নেমেছিল চার স্পিনার নিয়ে। পেসার ছিলেন একমাত্র মোস্তাফিজুর রহমান। চার স্পিনার নিয়ে খেলার সুফলও পেয়েছে স্বাগতিকরা হাতেনাতে। দুই ইনিংসের ২০টি উইকেটই যায় স্পিনারদের পকেটে। এ ছাড়া প্রথম ইনিংসে নাঈম হাসান পাঁচ ও দ্বিতীয় ইনিংসে তাইজুল ইসলাম ছয় উইকেট নিয়েছিলেন। আজও এ প্রসঙ্গে কথা বলেন সাকিব।

চার স্পিনার নিয়ে খেলা সাকিবের জন্য এক্সাইটিং যেমন ছিল, সঙ্গে কিছুটা চ্যালেঞ্জও ছিল। অধিনায়ক সাকিব বলেন, ‘অবশ্যই এক্সাইটিং, আমরা যে ধরনের পার্টনারশিপে বোলিং করতে পেরেছি। একই সাথে আমার কাছে মনে হয় একটু চ্যালেঞ্জিংও। কারণ স্পিনাররাও সব সময় প্রেফার করে বড় স্পেল করার জন্য। যেটা আমি তাইজুল ছাড়া আর কাউকে দিয়ে করাতে পারিনি। ওটা একটা চ্যালেঞ্জিং জায়গা। বাট এক দিক থেকে চ্যালেঞ্জিং হলেও আরেক দিক থেকে অনেক এক্সাইটিং, কারণ সবাই চেষ্টা করছে দলের প্রয়োজনে সবাই একটা উইকেট নিতে বা ভালো বোলিং করার।’

টাইগারদের ওপেনিংয়ে সমস্যা নতুন নয়। এ ছাড়া দলে নেই নিয়মিত ওপেনার তামিম ইকবালও। বিভিন্নভাবে পরীক্ষা-নিরীক্ষা করেও ব্যর্থ টিম ম্যানেজমেন্ট। সাকিবও এ নিয়ে কথা বলেছেন। বিশদভাবে বলেছেন ওপেনিংয়ের পরিকল্পনা নিয়েও। ‘শুরুটা আসলে খুবই গুরুত্বপূর্ণ। সব ফরম্যাটেই শুরুটা গুরুত্বপূর্ণ। ওপেনারদের ওপর ব্যাটিং হোক বা বোলিং হোক, বোলিং হলে দায়িত্ব থাকে একটা ব্রেকথ্রু দেওয়ার। আর ব্যাটিং হলে চায় বলটা যেন পুরনো করে দিয়ে আসতে পারে বা একটা ভালো জুটি গড়ে দিয়ে আসতে পারে। তাহলে খেলাটা অনেক সহজ হয়। ওই জায়গাতে আমরা বেশি সফল হয়নি। বোলিংয়ে হয়েছি, ব্যাটিংয়ে হইনি। একারণে অনেকগুলো পরিবর্তন হয়েছে।

আমাদের মনে হয়েছে, চেঞ্জ হতে থাকলে একটা না সময় এসে ওরকম কাউকে আমরা পাব, যাদেরকে মনে হবে, এদেরকে একটা জায়গায় রেখে খেলানো সম্ভব হবে। ওই ভরসার জায়গাটা তৈরি করা খুব জরুরি। আমি আশা করব আমরা ওরকম কাউকে যেন পেয়ে যাই যেটাতে আমাদের ভিতটা গড়ে উঠবে।’ এভাবেই বলছিলেন অধিনায়ক ওপেনিং জুটি নিয়ে।

সাকিবের মতে ২-০ সিরিজ জেতাটা বাংলাদেশের জন্য স্পেশাল কিছু হবে। যেহেতু সিরিজে এগিয়ে আছে স্বাগতিকরা ২-০ সিরিজ জয়ের স্বপ্ন দেখতেই পারেন দলনেতা। সাকিব বলেন, ‘বাংলাদেশের জন্য স্পেশাল হবে যদি আমরা মনে করি ২-০ তে জিততে পারি। আমরা চাই ২-০ তে জিততে। তার জন্য যা কিছু করা দরকার, যেভাবে প্রস্তুতি নেওয়া দরকার আমরা সেভাবেই নিচ্ছি। যদি সেটা কোনোভাবে না হয় তাহলে আমাদের অবশ্যই লক্ষ্য যেন ১-০ তে সিরিজ জিতি, কারণ আল্টিমেট লক্ষ্য সিরিজ জেতা। কিন্তু আমরা ডিফেন্সিভ ওয়েতে সিরিজটা জিততে চাই না। আমরা চাই পজিটিভ ফ্রেম অব মাইন্ড নিয়ে সিরিজটা জিতি এবং ২-০ তে জিতি।’

চট্টগ্রামে উইন্ডিজ সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশ জিতে ৬৪ রানে। আগামীকাল শুক্রবার শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। ম্যাচটি বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় শুরু হবে।

Print Friendly, PDF & Email
বাংলাদেশে যাত্রা করলো সংবাদ সংস্থা ‘A24’
আগামী ২৪ ফেব্রুয়ারি মালয়েশিয়ায় বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি গঠন
সর্বকনিষ্ঠ প্রার্থী মালয়েশিয়া প্রবাসী ছাত্র নেতা মোঃ রবিউল ইসলামের মনোনয়ন পত্র দাখিল
মালয়েশিয়া প্রবাসীদের দুঃখ গাথা জীবন
বি এস ইউ এম-এর বার্ষিক কর্মপরিকল্পনা ও বৈশাখী উৎসব
ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রলীগের অবস্থান
মালয়েশিয়ায় হঠাৎ পুলিশের ফাঁদ : ৩২০ প্রবাসী আটক
মালয়েশিয়া প্রফেসর ড. বদরুল হুদা খানকে সংবর্ধনা
সুখ পেতে বহুতল বাড়ি লাগে না
আউট সোর্সিংয়ের নামে ডিজিটাল প্রতারণা, ২০০ কোটির মালিক পলাশ
মালয়েশিয়ার কেএলসিসিতে ঘুরতে এসে ৯২ বাংলাদেশী গ্রেফতার!
মালয়েশিয়াতে শরীয়তপুর প্রবাসীদের নৌকায় ভোট চেয়ে প্রচারনা
বঙ্গবন্ধু ফাউন্ডেশন মালয়েশিয়া শাখার উদ্যেগে নির্বাচন প্রস্ততি সভা অনুষ্ঠিত
বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব মালয়েশিয়ার পূর্ণাঙ্গ কমিটি
মালয়েশিয়ার নতুন সুলতান কে এই টেঙ্কু আবদুল্লাহ
বিয়ে-বিচ্ছেদের খবরে ক্ষুব্ধ নুসরাত জাহান
জাতীয় সংসদ সংরক্ষিত নারী আসনে আ’লীগের মনোনীত প্রার্থী আগৈলঝাড়ার মিরা
মালয়েশিয়ায় আরাফাত রহমান কোকোর ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত
বাংলাদেশি শ্রমিক নির্যাতন : ডব্লিউআরপির বিরুদ্ধে মামলা করবে মালয় সরকার
শেখ হাসিনাকে ৫ দেশের রাষ্ট্র-সরকার প্রধানের অভিনন্দন

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রয়োজনীয় নাম্বার