আজ সোমবার ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ রাত ৪:০৪

add

২০০তম ম্যাচের বিষয়টি ‘খেয়াল ছিল না’ মাশরাফির

প্রবাসীর কথা ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০১৮

স্পোর্টস ডেস্ক : জাতীয় নির্বাচনে অংশ নিচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। খেলার সময় এই প্রসঙ্গে কোনো কথা বলতে নারাজ বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু হবার আগেই গেল মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেছিলেন। সেসময় জানিয়েছিলেন ক্রিকেটে থাকা, না থাকাটা বিষয়টি এখনও নির্ধারণ করা হয়নি। যদিও গুঞ্জন ছিল ২০১৯ বিশ্বকাপের পরই ক্রিকেটকে জানাবেন ‘গুড বাই’।

বিশ্বকাপ শুরুর আগে দেশের মাটিতে আর কোনো ওয়ানডে সিরিজ নেই। সে অনুযায়ী ঘরের মাঠে এটাই কি ক্যারিয়ারের শেষ সিরিজ নাকি? এমন প্রশ্ন সামনে রাখা হয় মাশরাফির সামনে। এতে আগের দিরে মতই দিয়েছেন জবাব। রোববারের ম্যাচটিতে নামলেই প্রথম বাংলাদেশি হিসেবে ২০০তম ম্যাচের মাইলফলক ছুঁবেন তিনি।

শনিবার সংবাদিকরা টাইগার অধিনায়ক ২০০তম ম্যাচ খেলার বিষয়ের অনুভূতি জানতে চান। এ সময় তিনি বলেন, ধন্যবাদ মনে করার জন্য। আমার আসলে খেয়াল ছিল না। আমি আগেও বলেছি, এগুলো আমাকে স্পর্শ করে না। আমার কাছে এত গুরুত্বপূর্ণও নয়। গুরুত্বপূর্ণ হচ্ছে কালকের ম্যাচটা জেতা। এইদিক থেকে ভালো লাগছে যে, ওয়ানডেতে অন্তত ২০০ ম্যাচ হচ্ছে। একটা সময় অবশ্যই ভালো লাগবে, যখন মানুষ বলবে, ‘তুমি বাংলাদেশের হয়ে ২০০টা ম্যাচ খেলেছো।’ এটা অবশ্যই একটা অর্জন। ওই জায়গা থেকে অবশ্যই ভালো লাগবে। কিন্তু কালকের ম্যাচের উপরে আর কিছুর গুরুত্ব একেবারেই নাই। এটা চিন্তা করে খেলার সুযোগ নেই। কালকের ম্যাচটা গুরুত্বপূর্ণ। আমাদেরকে জিততে হবে।

দেশের মাটিতে শেষ সিরিজ কি না এ নিয়ে ম্যাশ যোগ করেন, বলা কঠিন। আসলে ভবিষ্যতের কথা বলা যায় না। এনিয়ে কোনো মাইন্ড সেট করা আছে নাকি জানতে চাইলে তিনি বলেন, আমি কোনো দিন মাইন্ড সেট করি না। দেখা যাক সামনে কি হয়।

২০১৮ সালের শুরুতেই দেশের মাটিতে জিম্বাবুয়ে-শ্রীলঙ্কাকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করে। ত্রিদেশীয় এই সিরিজের ফাইনালে উঠেও লঙ্কানদের বিপক্ষে হারতে হয়। গেল সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপেও ফাইনালে উঠে ভারতের বিপক্ষে হারতে হয় মাশরাফির দলকে। যদিও মোট ম্যাচ জয়ের দিক দিয়ে সমীকরণটা বেশ উজ্জ্বল।

সব মিলিয়ে স্বস্তির সুর অধিনায়কের কণ্ঠেও। তিনি বলেন, এই বছরে আমাদের পারসেন্টেজ অনেক ভালো, স্রেফ দুইটা ফাইনাল বাদ দিলে। অবশ্যই এখানে একটা ফাইনাল জিততে পারলে ভালো হতো, বিশেষ করে এশিয়া কাপ ফাইনাল। এছাড়া আমার কাছে মনে হয় এই বছর রেটিং খুব ভালো আছে। আর অবশ্যই, ভালোভাবে শেষ করতে পারলে খুব ভালো হবে। বিশেষ করে সামনের বছর শুরু থেকে অনেক চ্যালেঞ্জ আছে। শেষটা ভালো করলে এই বছরটা খুব ভালো যাবে।

কি কি করতে হবে ভালো করতে হলে সেটার উত্তরটাও দিয়েছেন ডান-হাতি এই পেসার। মাশরাফি বলেন, আমাদের সব ডিপারটমেন্ট ভালো করলে আমাদের চান্স থাকে। বিশেষ করে ব্যাটিংয়ে, এ উইকেট কেমন বিহেভ করবে, সেটার ওপরে অনেক কিছু নির্ভর করবে। যদি ব্যাটিংয়ে হেল্প করে তাহলে বোলারদের চ্যালেঞ্জ থাকবে। আসলে উইকেট জাজ করা খুব গুরুত্বপূর্ণ। যেহেতু মিরপুরে দুটি ম্যাচ খেলা, উইকেট কেমন বিহেভ করবে সেই ইনিশিয়াল জাজমেন্টটা খুব ইম্পরটেন্ট।

টেস্ট সিরিজে ২-০ তে হোয়াইটওয়াশ করার পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ। অন্যদিকে ইনজুরি কাটিয়ে দলের সব সেরা সদস্যারাই ফিরেছেন। দল সেরা অবস্থায় খেলতে নামছেন কিনা এমন প্রশ্নের জবাব দিয়ে ম্যাশ বলেন, আসলে ফরম্যাট তো একেকটা একেকরম। টেস্টে যেমন গেছে ওয়ানডেতেও তেমন যাবে সেটা বলা যায় না। কাজেই ফর্মে যারা আছে তাদের দায়িত্ব আরও বেশি। এশিয়া কাপ থেকে অবশ্যই এই ফরম্যাটেও ভাল খেলছে। আশা করি ছন্দ থাকলে সুবিধা হবে।

Print Friendly, PDF & Email
বাংলাদেশে যাত্রা করলো সংবাদ সংস্থা ‘A24’
আগামী ২৪ ফেব্রুয়ারি মালয়েশিয়ায় বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি গঠন
সর্বকনিষ্ঠ প্রার্থী মালয়েশিয়া প্রবাসী ছাত্র নেতা মোঃ রবিউল ইসলামের মনোনয়ন পত্র দাখিল
মালয়েশিয়া প্রবাসীদের দুঃখ গাথা জীবন
ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রলীগের অবস্থান
বি এস ইউ এম-এর বার্ষিক কর্মপরিকল্পনা ও বৈশাখী উৎসব
মালয়েশিয়ায় হঠাৎ পুলিশের ফাঁদ : ৩২০ প্রবাসী আটক
আউট সোর্সিংয়ের নামে ডিজিটাল প্রতারণা, ২০০ কোটির মালিক পলাশ
মালয়েশিয়া প্রফেসর ড. বদরুল হুদা খানকে সংবর্ধনা
সুখ পেতে বহুতল বাড়ি লাগে না
মালয়েশিয়ার কেএলসিসিতে ঘুরতে এসে ৯২ বাংলাদেশী গ্রেফতার!
মালয়েশিয়াতে শরীয়তপুর প্রবাসীদের নৌকায় ভোট চেয়ে প্রচারনা
বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব মালয়েশিয়ার পূর্ণাঙ্গ কমিটি
মালয়েশিয়ার নতুন সুলতান কে এই টেঙ্কু আবদুল্লাহ
বঙ্গবন্ধু ফাউন্ডেশন মালয়েশিয়া শাখার উদ্যেগে নির্বাচন প্রস্ততি সভা অনুষ্ঠিত
বাংলাদেশি শ্রমিক নির্যাতন : ডব্লিউআরপির বিরুদ্ধে মামলা করবে মালয় সরকার
বিয়ে-বিচ্ছেদের খবরে ক্ষুব্ধ নুসরাত জাহান
মালয়েশিয়ায় আরাফাত রহমান কোকোর ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত
শেখ হাসিনাকে ৫ দেশের রাষ্ট্র-সরকার প্রধানের অভিনন্দন
ছোট শিশুদের গরুর দুধ খাওয়ানো কি ঠিক?

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রয়োজনীয় নাম্বার