আজ মঙ্গলবার ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ সকাল ১০:৪৫

add

৩৫ লাখ ছাড়ালো আক্রান্ত, মৃত্যু প্রায় আড়াই লাখ

প্রবাসীর কথা ডেস্ক
প্রকাশিত: মে ৩, ২০২০

অনলাইন ডেস্ক : বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা ক্রমশ: বেড়েই চলেছে। এখন পর্যন্ত বিশ্বের ২১০টি দেশের ৩৫ লাখ ৬৩১ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ২ লাখ ৪৫ হাজার ৪৮ জন। এই রোগ থেকে সুস্থ হয়ে উঠেছে ১১ লাখ ২৮ হাজারেরও বেশি মানুষ।

এখন বিশ্বের বিভিন্ন দেশে চিকিৎসাধীন রয়েছেন আরও ২১ লাখ ২৭ হাজার ১৩৫ জন করোনা আক্রান্ত রোগী। অর্থাৎ যতজন সেরে উঠেছেন তারও প্রায় দ্বিগুণ সংখ্যক রোগী এখনও হাসপাতালগুলোতে চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে ৫০ হাজারের বেশি মানুষের অবস্থা আশঙ্কাজনক।

করোনার প্রাদুর্ভাব চীনে শুরু হলেও এতে বিপর্যস্ত হওয়ার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে ভয়াবহ আকার ধারণ করেছে মহামারি করোনাভাইরাস। সেখানে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৬৭ হাজার ৪৪৮ জন করোনায় প্রাণ হারিয়েছেন। এছাড়া করোনায় আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৬০ হাজার ৮৪০ জন। আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে যুক্তরাষ্ট্রের ধারেকাছেও নেই কোনো দেশ।

করোনায় মৃত্যুতে দীর্ঘদিন ধরেই দ্বিতীয় স্থানে রয়েছে ইতালি। দেশটিতে ২৮ হাজার ৭১০ জন করোনাভাইরাসে প্রাণ হারিয়েছেন। ইতালিতে গত শনিবারও ৪৭৪ জন কোভিড-১৯ রোগী মারা গেছেন। গত ২১ এপ্রিলের পর দেশটিতে একদিনে এতো মৃত্যুর ঘটনা ঘটেনি। সেখানে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে মোট ২ লাখ ৯ হাজার ৩২৮ জন।

করোনায় সবচেয়ে বেশি আক্রান্তে যুক্তরাষ্ট্রের পর অবস্থান করছে ইউরোপের আরেক দেশ স্পেন। সেখানে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২ লাখ ৪৫ হাজার ৫৬৭ জন। এদের মধ্যে শনিবার গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে আড়াই হাজারের বেশি মানুষ। সেখানে করোনায় মারা গেছে মোট ২৫ হাজার ১০০ জন মানুষ।

গত কয়েক সপ্তাহে স্পেনে তুলনামূলক করোনার প্রাদুর্ভাব কমে আসায় দেশটিতে লকডাউন শিথিল করে খুলে দেয়া হয়েছে বিভিন্ন অপ্রয়োজনীয় খাত। লকডাউনের বিধিনিষেধ শিথিলের পর স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে স্পেন।

এদিকে যুক্তরাজ্যে শনিবার করোনাভাইরাসে আক্রান্ত আরও ৬২১ জন রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে কোভিড-১৯ রোগে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৮ হাজার ১৩১ জনে। আর এর মাধ্যমে করোনায় বিপর্যস্ত দেশগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর কাছাকাছি চলে গেছে দেশটি। ফেব্রুয়ারিতে প্রাদুর্ভাব শুরুর পর এ নিয়ে করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮২ হাজার ছাড়িয়ে গেছে। এদের মধ্যে শনিবার একদিনেই আক্রান্ত হয়েছে প্রায় ৫ হাজার মানুষ, অর্থাৎ ৪ হাজার ৮০৬ জন।

করোনায় বিপর্যস্ত ইউরোপের আরেকটি দেশ ফ্রান্স। এ পর্যন্ত দেশটির ২৪ হাজার ৭৬০ জনের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। আর এতে আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৮ হাজার ৩৯৬ জন। তবে আগের তুলনায় দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা কিছুটা কমতে শুরু করেছে।

জার্মানিতে মোট করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৮ হাজার ৯৬৭ জন। সে তুলনায় দেশটিতে মৃত্যুর সংখ্যা অনেক কম, ৬ হাজার ৮১২ জন।

ইউরোপের আরেক দেশ রাশিয়ার করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতি ঘটেছে। সে কারণে করোনা তালিকার সপ্তম স্থানে উঠে এসেছে দেশটি। সেখানে এ পর্যন্ত ১ লাখ ৩৪ হাজার ৬৮৭ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে আরও ১ হাজার ২৮০ জন। এদের মধ্যে আজ রোববার সকাল থেকে এ পর্যন্ত মারা গেছে ৫৮ জন।

রাশিয়ার পরেই রয়েছে ইউরোপের সীমান্ত সংলগ্ন মুসলিম দেশ তুরস্ক। সেখানে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে মোট ১ লাখ ২৪ হাজার ৩৭৫ জন এবং মারা গেছে ৩ হাজার ৩৩৬ জন। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছে মোট ৯৭ হাজারের বেশি মানুষ এবং মারা গেছে ৬ হাজার ৭৬১ জন।

ইরানে মোট আক্রান্ত হয়েছে ৯৬ হাজার ৪৪৮ জন এবং মারা গেছে ৬ হাজার ৭৬১ জন। তবে মধ্যপ্রাচ্যের এই দেশটির করোনা পরিস্থিতির এখন অনেক উন্নতি হয়েছে। যে কারণে লকডাউন শিথিল করা হয়েছে। অপেক্ষাকৃত উন্নত অঞ্চলগুলোতে মসজিদ খুলে দেয়ারও সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বজুড়ে ১০২টি সম্ভাব্য ভ্যাকসিন বা টিকা তৈরির কাজ চলছে। এর মধ্যে ৮টি ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পেয়েছে। ইতিমধ্যে ৭টি ভ্যাকসিন মানবদেহে প্রয়োগ করা হয়েছে। সূত্র: ওয়ার্ল্ডোমিটার

Print Friendly, PDF & Email
চার মামলায় আরও ২৮ দিনের রিমান্ডে সাহেদ
মালয়েশিয়ায় ১৪ দিনের রিমান্ডে রায়হান কবির
কালো তালিকাভুক্ত করে রায়হানকে দেশে ফেরত পাঠাবে মালয়েশিয়া
বাংলাদেশি সেই রায়হান কবির মালয়েশিয়ায় গ্রেফতার
প্যাকেটজাত খাবারেও হতে পারে করোনা!
পাপুলের দুর্নীতি তদন্ত: কেঁচো খুঁড়তে সাপ খুঁজে পেল কুয়েত!
সাবরিনা জিকেজির চেয়ারম্যান এমন ‘প্রমাণ পায়নি’ ডিবি
৪ মাস পর অভ্যন্তরীণ রুটে ডানা মেলছে বিমান
কক্সবাজারে কাভার্ডভ্যান-লেগুনার মুখোমুখি সংঘর্ষ, নিহত ৬
হ্যান্ড স্যানিটাইজার থেকে আগুন, দগ্ধ চিকিৎসক দম্পতি
করোনা আক্রান্ত স্বামীকে জুতোপেটা, অন্তঃসত্ত্বা স্ত্রীকে হেনস্থা
সবজি বোঝাই ট্রাকে অস্ত্রের চালান!
ফাহিমের খুনি সন্দেহে একজন আটক
আরও ২ দিনের রিমান্ডে সাবরিনা
করোনায় ২৪ ঘণ্টায় ৫১ মৃত্যু, শনাক্ত ৩০৩৪
বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ড. এমাজউদ্দীন আর নেই
সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির আরো অবনতি
ঈ‌দে গণপ‌রিবহন চল‌বে: কাদের
কক্সবাজারে করোনায় পুলিশ সদস্যের মৃত্যু
১০ দিনের রিমান্ডে সাহেদ
আগামী ২৪ ফেব্রুয়ারি মালয়েশিয়ায় বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি গঠন
ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রলীগের অবস্থান
মালয়েশিয়া প্রবাসীদের দুঃখ গাথা জীবন
সর্বকনিষ্ঠ প্রার্থী মালয়েশিয়া প্রবাসী ছাত্র নেতা মোঃ রবিউল ইসলামের মনোনয়ন পত্র দাখিল
বি এস ইউ এম-এর বার্ষিক কর্মপরিকল্পনা ও বৈশাখী উৎসব
মালয়েশিয়ায় হঠাৎ পুলিশের ফাঁদ : ৩২০ প্রবাসী আটক
মালয়েশিয়া প্রফেসর ড. বদরুল হুদা খানকে সংবর্ধনা
আউট সোর্সিংয়ের নামে ডিজিটাল প্রতারণা, ২০০ কোটির মালিক পলাশ
সুখ পেতে বহুতল বাড়ি লাগে না
মালয়েশিয়ার কেএলসিসিতে ঘুরতে এসে ৯২ বাংলাদেশী গ্রেফতার!
মালয়েশিয়াতে শরীয়তপুর প্রবাসীদের নৌকায় ভোট চেয়ে প্রচারনা
বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব মালয়েশিয়ার পূর্ণাঙ্গ কমিটি
বাংলাদেশি শ্রমিক নির্যাতন : ডব্লিউআরপির বিরুদ্ধে মামলা করবে মালয় সরকার
মালয়েশিয়ার নতুন সুলতান কে এই টেঙ্কু আবদুল্লাহ
বিয়ে-বিচ্ছেদের খবরে ক্ষুব্ধ নুসরাত জাহান
মালয়েশিয়ায় আরাফাত রহমান কোকোর ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত
ছোট শিশুদের গরুর দুধ খাওয়ানো কি ঠিক?
শেখ হাসিনাকে ৫ দেশের রাষ্ট্র-সরকার প্রধানের অভিনন্দন
বঙ্গবন্ধু ফাউন্ডেশন মালয়েশিয়া শাখার উদ্যেগে নির্বাচন প্রস্ততি সভা অনুষ্ঠিত
সম্মিলিত সাংবাদিক পরিষদ (এসএসপি)’র ১৫১ সদস্যর কমিটি ঘোষণা

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
প্রয়োজনীয় নাম্বার